ডেঙ্গু রোগের লক্ষণ

প্রকাশঃ অক্টোবর ২২, ২০১৫ সময়ঃ ৯:১৫ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ৯:১৫ অপরাহ্ণ

প্রতিক্ষণ ডেস্ক

dangu-follow-31111দেশের স্বাস্থ্য অধিদপ্তরের তথ্যানুযায়ী গত ১০ বছরের তুলনায় এবছরই দেশে ডেঙ্গুর প্রকোপ সবচেয়ে বেশি দেখা যাচ্ছে।

এবছর এখন পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত রোগীর সংখ্যা ২৬৭৭জন, মারা গেছেন ৪ জন।

এছাড়া ডেঙ্গুর এক নতুন ধরণের ভাইরাসের প্রকোপ দেখা দিয়েছে যার ফলে রোগীদের রক্তক্ষরণ ঝুঁকিপূর্ণ মাত্রায় বেড়ে যাওয়ার শঙ্কা তৈরি হয়েছে।

ডেঙ্গু একটি সংক্রমণশীল রোগজীবাণুজাত রোগ, যা গ্রীষ্মপ্রধান স্থানে এডিস্‌ নামক মশা দ্বারা সঞ্চারিত হয়, যার রোগলক্ষণ হল মস্তক, চক্ষু, পেশী এবং সন্ধিসমূহে তীব্র বেদনাসহ গলায় ঘা। সর্দি-কাশি লক্ষণসহ কখনো ত্বকে উদ্ভেদ এবং শরীরের কোন কোন অংশে বেদনাশীল স্ফীতি দেখা যায়।

ডেঙ্গুর লক্ষণ দেখা দিলে অবশই দেরি না করে ডাক্তারের পরামর্শ্ নিতে হবে।

ডেঙ্গুর লক্ষণ :

তীব্র জ্বর : ডেঙ্গুর প্রধান লক্ষণ হচ্ছে তীব্র জ্বর। রোগী হঠাৎ করেই সাধারণ জ্বরে আক্রান্ত হয়। পরে তা তীব্র আকারণ ধারণ করে। এ সময় দেহের তাপমাত্রা ১০২ থেকে ১০৫ ডিগ্রি ফারেনহাইট পর্যন্ত অতিক্রম করতে পারে।

হাড়ব্যথা : শুধু জ্বর হলেই যে ডেঙ্গু হবে তা নয়। ডেঙ্গুর বৈশিষ্ট্য হল জ্বরের সাথে সাথে শরীর ব্যথা। বিশেষ করে হাড়ব্যথা। হাড়ব্যথা এত তীব্র যে, মনে হবে যেন হাড় ভেঙ্গে গেছে। এজন্য ডেঙ্গুর অপর নাম হাড়ভাঙ্গা রোগ বা ব্রেক বোন ডিজিজ।

ব্যথা : অস্থি সন্ধি এবং মাংসপেশীতে তীব্র ব্যথা। চোখের পেছনে ব্যাথা। যার কারণে চোখ এদিক সেদিক ঘুরাতে পারে না, নড়াচড়া করতে পারে না, থাকাতে পারে না। তীব্র মাথা ব্যথা, গলা ও পিঠ ব্যথা, কোমর ব্যথা। অর্থাৎ সমগ্র শরীর ও গ্রন্থি সমূহে তীব্র ব্যথা। ব্যথা এত তীব্র হয় যে, রোগী ব্যথার কারণে কান্না করে থাকে।

গ্রন্থি ফোলা : গলা ও দেহের অপরাপর্‌ গ্রন্থিসমূহ ফুলে উঠতে পারে এবং তাতে তীব্র ব্যথা থাকবে।

ক্লান্তি, অবসাদ ও দুর্বলতা : জ্‌র ও ব্যথার কারণে শরীর দুর্বল হয়ে পড়বে এবং অবসাদগ্রস্ত ও ক্লান্তি বোধ হতে পারে। এমনকি জ্‌র ভাল হয়ে গেলেও অনেক দিন পর্যন্ত দুর্বলতা থাকবে।

বমি : রোগীর বমি এবং বমি বমি ভাব হতে পারে।

রাশ (Rush) বের হওয়া : সারা শরীরে একপ্রকার লালচে দানার মত উদ্ভেদ বা রাশ (Rush) বের হতে পারে। এই রাশ বিভিন্নভাবে দেখা যেতে পারে। যেমন- জ্বর দুই তিন দিন পর ছেড়ে গিয়ে পুনরায় আসবে এই সময় এই রাশ দেখা দিতে পারে। অথবা একবার রাশ দেখা দেবার পর চলে গিয়ে কিছু দিন পর পুনরায় দেখা দিতে পারে। প্রথমে হাত-পায়ে, পরে মুখমন্ডল ব্যতীত সারা শরীর জুড়ে লালচে দানার মত এই রাশ বের হয়।

প্রতিক্ষণ/এডি/বিএ

 

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য



আর্কাইভ

May 2024
S S M T W T F
 123
45678910
11121314151617
18192021222324
25262728293031
20G